বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে1970 সালের নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাকিস্তানের সামরিক শাসক যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ পুরো পাকিস্তানের নেতৃবৃন্দের উপর একের পর এক নিপীড়নমূলক আচরণ করে, তখন এদেশের জনগণ তাদের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলেন। যার পরিণতি ছিল 1969 সালের গণ-অভ্যুত্থান। এ অভ্যুত্থানে 25 মার্চ আইয়ুব খান পদত্যাগ করলে তার উত্তরসূরী জেনারেল ইয়াহিয়া খান পাকিস্তানের গণতন্ত্র ফিরিয়ে  আনার আশ্বাস দেন। তিনি বলেন জনগণের নির্বাচিত প্রতিনিধির হাতে সামরিক সরকার ক্ষমতা হস্তান্তর করবে। যার পরিপ্রেক্ষিতে 1970 সালে নির্বাচিত অনুষ্ঠিত হয়। উক্ত নির্বাচনে আওয়ামী লীগ বিপুল ভোটে বিজয় অর্জন করলেও 
 
পাকিস্তানের শাসক গুষ্টি নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর করতে গড়িমসি করে। একপর্যায়ে তারা ক্ষমতা ধরে রাখতে বিভিন্ন কৌশল অবলম্বন করে এবং শেষ পর্যায়ে এদেশের নিরীহ মানুষের উপর আক্রমণ করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে পূর্ব পাকিস্তানের মানুষ মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে। 1971 সালের 16 ডিসেম্বর বাংলাদেশ শত্রুর দখলমুক্ত হয়।

,,,1970 সালের সাধারণ নির্বাচন এবং পরবর্তী ঘটনাপ্রবাহ,,

ইয়াহিয়া খান ক্ষমতায় এসে 1970 সালের 26 শে মার্চ এক বেতার ভাষণে পর্ববর্তী নির্বাচন ও নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা ছেড়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন। এরই ধারাবাহিকতায় 1970 1লা জানুয়ারি থেকে সর্ব প্রকার বিধি-নিষেধ প্রত্যাহার করে পুনরায় রাজনৈতিক তৎপরতার অনুমতি দেওয়া হয়। পাশাপাশি 5 ই অক্টোবর জাতীয় পরিষদ ও বাইশে অক্টোবর প্রাদেশিক পরিষদের নির্বাচনের তারিখ ঘোষণা করা হলেও শেষ পর্যন্ত তা পিছিয়ে 7 ই ডিসেম্বর এবং 17 ডিসেম্বর অনুষ্ঠিত হয় তবে 12 নভেম্বর পূর্ব পাকিস্তানের উপকূল অঞ্চলে ভয়াবহ ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস হয় ওই সব অঞ্চলে 1971 সালে 17 ই জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়।