হযরত জুনায়েদ বাগদাদী রহঃ

এর সাথে জনিক ইহুদীর ভালবাসা ছিল। একদিন ইহুদি তার নিকট এসে কিছুক্ষণের মধ্যেই যাওয়ার জন্য ব্যস্ত হয়ে।পড়ল তিনি বললেন কোথায় যাচ্ছ ইহুদি বলল আজ আমাদের একটি সমাবেশ আছে সব ইহুদী সেখানে উপস্থিত হবে আমিও সেখানে যাইবো জুনায়েদ( রহ) বলেন আমাকেও তোমার সাথে নিয়ে চলো ইহুদি বলল আপনি সেখানে যেতে পারবেন না সেখানে কোন মুসলমানকে দেখলেই হত্যাকরে ফেলবে।

 তিনি বললেন আমি তোমাদের বেশ ধরে যাব। জুনায়েদ রহ তার সাথে সেখানে গিয়ে দেখেন একটি উঁচু আসনে তৈয়ার করা হয়েছে। কিছুক্ষণ পর একজন বৃদ্ধাকে সবাই সেই সেই আসনে আসলে এনে বসানো হলো। এই বৃদ্ধা প্রতি বছর এখানে বসে জনতাকে একটা মাত্র উপদেশ দিতেন তারা সবাই সেই উপদেশ পালন করত কিন্তু এবার সে চুপ করে বসে রইল। 

ভক্তরা বলে উঠল আপনি আজ কিছু বলতেছেন না কেন আমরা যে আপনার বাণী শোনবার জন্য অধীর হয়ে আছি। বৃদ্ধ বললো এই মজলিসে এক জন মুসলমান আছে। তাই আমি কোন কথা বলতে পারছি না ইহুদীগণ বলে উঠলো কে সে মুসলমান আমরা তাকে হত্যা করব। বৃদ্ধ বলল না খবরদার তাকে হত্যা করবে না ওই সে ব্যক্তি তাকে আমার নিকট নিয়ে আসো। জুনায়েদ (রহ) কে নিয়ে আসা হলো। 

বৃদ্ধ বলল আপনি কেন এখানে আসলেন তিনি বললেন তামাশা দেখার জন্য এসেছি বৃদ্ধ বলল আপনি যখন এসেছেন এখন আমার কয়েকটা প্রশ্নের উত্তর দিন তিনি বললেন আমি যদি তোমার প্রশ্নের উত্তর দিতে পারি তাহলে তুমি ইসলাম ধর্ম গ্রহণ করবে কি না বলল হ্যাঁ আমি ওয়াদা দিলাম তোমার প্রশ্নের উত্তর দিতে পারলে আমি ইসলাম গ্রহণ করব!

 জুনায়েদ র হ বললেন প্রশ্নকারী বড় না উত্তর কারী বড় সে বলল উত্তর  উত্তর কারি বড় তখন তিনি বললেন তুমি প্রশ্নকারী তুমি আসন হইতে নেমে আসো আমি ওই আসনে বসে উত্তর দিব বৃদ্ধা নেমে আসলো তিনি গিয়ে সেই আসনে বললেন আচ্ছা প্রশ্ন কর বিদ্যা বল্লো 1 নং প্রশ্ন আপনারা বলে থাকেন বেহেশতে আহার করা হবে

 এত পায়খানা প্রস্রাব ওজন হবে না 2 নং প্রশ্ন বেহেশতে এমন একটি বৃক্ষ থাকবে যার শাখা-প্রশাখা বেহেশতের প্রতিটি ঘরে উপর বিস্তার করবে 3 নং প্রশ্ন বেহেস্তের নেয়ামত যতই খাওয়া হবে উহার ঘাটতি হবে না এগুলো তো অসম্ভব কথা জুনায়েদ রহ 1 নং প্রশ্নের উত্তর সহ সন্তান যখন মায়ের গর্ভে থাকে তখন সে মায়ের রক্ত আহার করে কিন্তু তার পায়খানা প্রসাব এর প্রয়োজন হয় না

 দ্বিতীয় নম্বর প্রশ্ন উত্তর পৃথিবীতে সূর্য মাত্র একটা কিন্তু উহার আলো সকল গৃহের উপর ফর এ তৃতীয় নম্বর কোরআন শরীফ তেলাওয়াত করে স্রবন করে এবং উহার ধারা উপকার পায় কিন্তু উহার সৌন্দর্য মাধুর্য কমে না জুনায়েদ রহ বললেন বেহেশতের দরজা উপর কি লিখা রয়েছে

 

ইতিহাস, ইসলামি জীবন