আসছে শীত শুষ্ক হয়ে উঠার পাল্লা। আবহাওয়া এর সাথে সাথে শুষ্ক হয়ে উঠবে মানুষের ত্বক। শুষ্কতার পরিমাণ বেড়ে গেলে তার সাথে সাথে ত্বকের সৃষ্টি হয় নানা রকম সমস্যা। কমে যায় চেহারার সৌন্দর্য। সৌন্দর্য কমবেশি আমরা সবাই চাই। সৌন্দর্য আমাদের চাহিদার অংশ সুন্দর রূপের জন্য স্বাভাবিক সময়ে পরিচর্যা নিয়ে থাকি। শীতের সময় তো কথাই নেই ত্বক নষ্ট করার প্রধান শত্রু শীত। সেটা আমরা সবাই কম বেশি জানি। এই সময় ত্বকের পরিচর্যা প্রয়োজন হয়ে পড়ে।

কিন্তু শীতে ত্বকের শুষ্কতা মারাত্মক রূপ নেওয়ার আগেই আমাদের কিছুটা সচেতন হওয়া উচিত। কিন্তু কিভাবে জেনে নেই।
১। দীর্ঘ সময় নিয়ে গোসল করবেন না।
২।গরম পানি ব্যবহার করবেন না।
৩। গোসল শেষে তকে ভেজা ভেজা ভাব থাকতেই ময়েশ্চারাইজার হাত পা মুখ পুরো শরীর মাখুন।
৪। সরিষার তৈল খুবই উপকারিতা।
৫। গোসলের সাবান খুবই কম ব্যবহার করতে চেষ্টা করবেন।
৬। গিলিসারিন জাতীয় ও সমৃদ্ধ সাবান ব্যবহার করতে চেষ্টা করবেন।
৭। খাবারের তালিকা রাখবেন গাজর সিম লেবু টমেটো প্রভৃতি সবজি খেলে ত্বক সুস্থ থাকে। ত্বকের সুস্বাস্থ্য রক্ষায় সবজি এবং ফল মূল খেতেই হবে।
সাধারণত আমরা আরেকটা ভুল করে থাকি শীতের সময় ঠোঁটের কোমল ত্বকের জন্য। আমরা জিব্বা দিয়ে বিজিয়ে থাকি সেটা মোটেও উচিত না। সেটা বরঞ্চ বড় ক্ষতিকর। সেটা আমরা না করে ঠোঁটে ভ্যাসলিন ব্যবহার করতে পারি। যদি ভ্যাসলিন শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাহলে Oliva Oil Extra Vergine দিতে পারেন। ঠোঁটের পরীবাগের শুষ্ক ত্বক আমরা দাঁত দিয়ে তুলে আনার চেষ্টা করি। সেটা মোটেও ঠিক না তাতে বড় ক্ষতিকর হতে পারে।

শীতে ত্বক ফেটে যাওয়া আরেকটা সমস্যা সম্মুখীন হতে পারেন। ফেটে যাওয়া ত্বক থেকে সৃষ্টি হয় চর্মরোগ। এই অবস্থায় আপনি অবসর থাকাকালীন ঘুমানোর আগে হালকা করে অলিভ অয়েল তেল মাখতে পারেন। এই তেলটা খুবই উপকৃত।.TOP TIME. ব্লগের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ আল্লাহ হাফেজ।