প্রখ্যাত বাদশা তাকাস তার গোলামদের কাছে একটি গুরুত্বপূর্ণ গোপনীয় কথা বলেছিলেন। এবং গোলামদের খুব গুরুত্ব সহকারে সাধনা করে দিয়ে বলছিলেন যে তোমরা খুবই সচেতন থাকবে। এই কথা কারো কাছে প্রকাশ করবে না যা হোক গোলাম রা দীর্ঘ এক বছর পর্যন্ত সে কথা কারো কাছে প্রকাশ করেনি। এক বছর পর তা অজান্তেই প্রকাশ করে দিল। এরপরে কানে কানে একদিন তা গোটা দেশ প্রকাশ হয়ে গেল। বাদশা অগ্নি শর্মা হয় রাগে জ্বলতে লাগল।

তিনি চিৎকার করে বললেন জল্লাদ কোথায় এস এ সমস্ত অপদার্থ তাদের মাথা দেহ থেকে নামিয়ে ফেলো। গোলামদের মাঝে একজন বাদশাকে সম্বোধন করে। নির্ভয় চেঁচিয়ে না মহামান্য বাদশা নামদার। আপনি গোলামদেরকে কতল করবেন না। কেননা এই গোপন রহস্য যখন আপনার একার মাঝে ছিল তখন তা বন্ধ করাও সহজ ছিল। আপনার দাঁরা যখন তা অনেক মাঝে চলে গেছে। তখন তা যেন পানির স্রোতের মতো হয়ে গেছে। এখন সেটা বন্ধ করা অসম্ভব হয়ে পড়েছে। তাকাস বাদশাহর গোলামেরা বলল সেটা প্রথমে কেন আমাদের কাছে প্রকাশ করলেন। শুরুতেই সেটা বন্ধ করে দেওয়া যেত। যখন অবস্থায় পানির ঢলে নে হয়ে গেছে তাঁর সম্মুখে দিয়ে বন্ধ করা কোনো উপায় নেই। সবকিছু খরকুটোর নেয় ভাসিয়ে নিয়ে যাবে। বলুন আজ আপনি কত জনকে কতল করবেন।

 উপদেশ ঃ হে বুদ্ধিমান তুমি মনের কথা গোপন কথা কারো কাছে প্রকাশ করো না। কেননা সে তা সকলের কাছে বলে দিবে। দামি মুক্তা ধাতু তা তুমি সংরক্ষণশীল।খাজাঞ্চি কাছে রেখে দিতে পারো। হে বিদ্বান ব্যক্তি! তুমি তোমার নিজের গোপন কথা কারো কাছে প্রকাশ করবেনা। এমনকি নিজে নিজেও শব্দ করে সেটা প্রকাশ করবে না। কেননা প্রবাদ আছে দেওয়ালেরও কান আছে। TOP TIME. ব্লগের সাথে থাকার জন্য আপনাদেরকে ধন্যবাদ আল্লাহ হাফেজ।