শ্রীমঙ্গল চায়ের দেশে আপনাদেরকে স্বাগতম। বাংলাদেশের পূর্ব অঞ্চলে অবস্থিত সিলেট বিভাগ মৌলভীবাজার জেলা শ্রীমঙ্গল থানা। এই উপজেলার সংসদ প্রতিনিধি আব্দুস শহীদ এমপি। এই উপজেলা দুইটি থানা নিয়ে অবস্থিত শ্রীমঙ্গল এবং কমলগঞ্জ। শ্রীমঙ্গল একটি ছোট্ট শহর নিয়ে পৌরসভা। এই শহরটি খুবই নিরব এর মধ্যে রয়েছে শান্তি ও সুশৃঙ্খলা। এই শ্রীমঙ্গলে ঘন বসিত সংখ্যা খুবই কম এই শ্রীমঙ্গলের গ্রাম অঞ্চলে মানুষের আনাগোনা খুবই কম।

 চারদিকের মধ্যে এই শহরের তিন দিকেই চায়ের বাগানে ঘেরা। এই অঞ্চলের নাম বিদ্যালয়ের পাঠ্যবইতে রয়েছে। শীতের সিজনে সর্বোচ্চ শীত পড়ে থাকে। শহর থেকে একটু বের হলেই পুরো এলাকা জুড়েই রয়েছে সারি সারি রাবার বাগান .রয়েছে সারিবদ্ধ চায়ের বাগান। তার মাঝে রয়েছে বেলা শেষে শিয়াল পন্ডিত দের নাচানাচি চিৎকার নির্জম পরিবেশ। আঁকাবাঁকা পথ উঁচু-নিচু টিলা এরই মাঝে রয়েছে বিখ্যাত ফাইভ স্টার রেস্টুরেন্ট গ্র্যান্ড সুলতান। তার মাঝে রয়েছে বাংলাদেশ বিমান ঘাঁটি এবং বাংলাদেশ বর্ডার গার্ড বিজিবি ক্যাম্প। সীমানা পার হলেই রয়েছে বাংলাদেশ বর্ডার গার্ড সীমান্ত।

 এই উপজেলাতে বইয়ের ভাষায় উল্লেখযোগ্য রয়েছে চা এবং গ্যাস। এই শহরে শীত আসতে না আসতেই দেখা যায় বিদেশী দেশী পর্যটকদের আনাগোনা। এ সময় রেস্টুরেন্টের সিট পাওয়াটা খুবই কষ্টকর। আরো রয়েছে উল্লেখযোগ্য সাত কালারের চা সুস্বাদু গ্রিন টি। আরো রয়েছে সুস্বাস্থ্য শাকসবজি শুটকির কথা না বললে নয়। সিলেটিদের প্রিয় খাবার বিরিয়ানি তাদের নিত্যদিনের খাবার। তার পাশে রয়েছে বাগানের আনারস ও লেবু। খাবারের তালিকায় আরো সাথে কিছু রয়েছে গোস্তের সাথে শুটকি। সাতকরার সাথে ডাল। মাছের সাথে শুটকি। স্বাভাবিক নিত্যদিনের খাবার তার সাথে রয়েছে হাঁস দিয়ে বাঁশ ইত্যাদি আরো অনেক কিছু কিছু। বিভিন্ন ধরনের পিঠার নাম তো বলাই হয় না। যেমন রয়েছে চই পিঠা আর লবণ পিঠা ইত্যাদি। তার সাথে চিড়া ভাজা চা তো আছেই। পর্যটন স্পটের নাম তো বলাই হয় না তার মধ্যে রয়েছে।


লাউয়াছড়া জাতীয় উদ্যান, নীলকন্ঠ, মণিপুরী বস্তি, খাসিয়া জাত, কালীঘাট স্পর্ট, বাইক্কার বিল, চা বাগানের কথা না বললেই নয় ইত্যাদি। ও আরেকটা কথা যেটা না বললেই নয় মহিলাদের জন্য রয়েছে আকর্ষণীয়  পণ্য যেমন শাড়ি থ্রি-পিস শাল চাদর এবং ব্যাগ  এই সবকিছুই  মণিপুরীদের হাতে গড়া  অত্যন্ত সুন্দর। ও হে সিলেটি ভাষার কথা আর নতুন করে কিছুই বলার নেই তাও  একটু শব্দ বলি .... খিতা খবর বালা চনি,,, আমার অজান্তে আরো অনেক ধরনের স্পট রয়েছে। এখানে অনেক কিছু রয়েছে সবকিছু বলা সম্ভব না TOP TIME  ব্লগের সাথে থাকার জন্য ধন্যবাদ। পরবর্তী পোস্ট পাওয়ার জন্য প্রতিদিন চেক করে আমাদের ব্লগের সাথেই থাকুন আল্লাহ হাফেজ।