একবার উম্মুল মু'মিনীন হযরত উম্মে সালমা রাদিয়াল্লাহু আনহু এর ঘরে কিছু হাদিয়া গোশত এসেছিল। রাসুল (সাঃ)গোশত খেতে ভালোবাসতেন। তাই পতিভক্তা উম্মে সালমা রাদিয়াল্লাহু গোষ্ঠ টুকু হযরতের জন্য তুলে রাখলেন। ইতি মধ্যে এক ভিক্ষুক দরজায় এসে হাঁক ছাড়লো। আল্লাহর নামে খয়রাত দিন। হযরত উম্মে সালমা রাদিয়াল্লাহু বললেন। আল্লাহ তোমাকে বরকত দান করুন। ইয়ার অর্থ হলো তোমাকে দেওয়ার মতো ঘরে এখন কিছুই নেই।

 শুনে ভিক্ষুক চলে গেলে। কিছুক্ষণ পর রাসুল সাঃ ঘরে এসে বিবি উম্মে সালমাকে বললেন। খাওয়ার কিছু আছে কি? হযরত উম্মে সালমা জি হ্যাঁ বলে ওই গোশত আনতে গেলেন। কিন্তু পাত্রের দিকে তাকিয়ে স্তির হয়ে গেলেন। কারন এতে গুস্তের নামগন্ধও নেই। আছে মাত্র এক টুকরো পাথর। তিনি সব কথা নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট খুলে বললেন। জবাবে নবীজি সাল্লাল্লাহু সাল্লাম বললেন। বেশ হয়েছে তোমার পাষাণ হৃদয় বঞ্চিত করেছে। আল্লাহ তাআলা তাকে পাথর পরিণত করে তোমাকে বঞ্চিত করেছেন।

শিক্ষা ঃ যে ব্যক্তি অভাব গ্রস্ত ভিক্ষুককে দান না করে। শুধু নিজের পেট পূর্ণ করে সে যেন পাথর দ্বারা উদর পূর্ণ করেন। এরূপ করতে করতে পরিশেষে হৃদয় পাষানের মতো হয়ে যায়। কিন্তু দুনিয়া আল্লাহতায়ালা এরূপ পরিনাম সকলকে চর্ম চোখে দেখেন না। TOP TIME ব্লগের সাথে থাকার জন্য ধন্যবাদ সাথেই থাকুন আল্লাহ হাফেজ।