ইতিহাসে ঘটে যাওয়া বিখ্যাত ক্ষতিগ্রস্ত মহামারীর নাম।

ইতিহাসে ঘটে যাওয়া বিখ্যাত ক্ষতিগ্রস্ত মহামারীর নাম।



যখন কোন সংক্রামক রোগ একটি বিশাল জনগোষ্ঠীর মাঝে খুব দ্রুত সংক্রমিত হয়। তখন তাকে আমার মহামারী হিসেবে ধারণা করা হয় পৃথিবীতে যুগে যুগে অসংখ্য মহামারী ঘটনা ঘটেছে। এসব মহামারিতে মৃত্যু হয়েছে লাখো কোটি মানুষের। ফ্লেগ আর  প্লুর নামই সবচেয়ে বেশি শোনা যায়। এছাড়াও পৃথিবীতে বিভিন্ন মহাদেশের বিভিন্ন অঞ্চলের বিশাল আকার ধারণ করেছে। তা এখনো আমাদের জানার বাহিরে যা পৃথিবীকে স্থির করে দিয়েছিলো। এই পর্বে মহামারীর জানা অজানা সব তথ্য তুলে ধরা হবে।

1346 পৃথিবীর ইতিহাসে ব্লাগডেথের মতো আলোচিত মহামারী আর নেই। সে সময় ইউরোপ ও এশিয়ার বাণিজ্য হত কৃষ্ণসাগর দিয়ে আর এখান থেকে খাদ্যদ্রব্যের জাহাজগুলোতে চড়ে আসতো অসংখ্য ইঁদুর। সেখান থেকে রোগীর সংক্রামক।

1347 সাল থেকে 1351 খ্রিস্টাব্দ সময়কাল ছিলো ব্লাগডেথের সবচেয়ে বিধ্বংসী সময় ইউরোপের প্রায় দুই-তৃতীয়াংশ মানুষের প্রাণ কেড়ে নেয়। ইতিহাসবিদদের মতে এই রোগটিকে ছিল 200 বছর। এই 200 বছরে প্রাণ হারিয়েছে প্রায় 10 কোটি মানুষ।

1519 স্মলপক্স এপিডেমিক অব মেক্সিকো 1519 সালে  স্মলপক্স ছড়িয়ে পড়লে দুই বছরে প্রায় 80 লাখ মানুষ মৃত্যুবরণ করেন।

1519ঃ সাল স্মলপক্স এপিডেমিক অব আমেরিকা, আমেরিকা ব্রিটেন নেদারল্যান্ডস  সহ স্মলপক্স ছড়িয়ে পড়ে, এতে প্রায় দুই কোটি মানুষ প্রাণ হারায়।

 1793ঃ সালে ইয়েলো ফিভার অফ আমেরিকা,আমেরিকা ফিলাডেলফিয়া শহরের প্রায় 45 হাজার মানুষ প্রাণ হারায়।

হ্যাঁ সেটাও জানি পৃথিবীতে যখন মানুষের পাপ অত্যাচার জুলুম নির্যাতন বেড়ে যায় তখনই আল্লাহ পক্ষ থেকে এই ধরনের পরীক্ষা আমাদের মাঝে দিয়ে থাকেন।  তাই আমাদের ঈমান আমল ঠিক করে। পূর্বের অন্যায়ের উপর অনুসূচিত হয়ে আল্লাহর নিকট তাওবা করতে হবে। ভবিষ্যতে সেই অন্যায়ের থেকে পানাহ চাইতে হবে। আমিন

Post a Comment

0 Comments