"Industry is the key to success " এই প্রবাদটি আমরা সবাই জানি।।পরিশ্রম, সাহস,আত্মবিশ্বাস, ত্যাগের মাধ্যমে মানুষ অসাধ্যকে সাধন করেছে।।এ পৃথিবীতে অসম্ভব বলে কিছু নেই।।এই সভ্যতা তৈরির পিছনেও রয়েছে অধ্যবসায়।। আর সেই কারনেই মানুষ আশরাফুল মাখলুকাত অর্থাৎ সৃষ্টির সেরা জীব হিসেবে সমীকৃত।।। তাই প্রত্যেকের জীবনে অধ্যবসায়ের গুরূত্ব অপরিসীম।।। নিছে দৃষটান্তমুলক কিছুু উদাহরন তুলে ধরা হল।।।

1.বিল গেটসঃঃযাকে আমরা পৃথিবীর সবেচেয়ে ধনী হিসেবে জানি।কিন্তু সে ধরেই ধনি হয়ে যায় না।তার বাবা ছিল একজন দারোয়ান এবং সে এক পাবলিক পরীক্ষায় ফেল  করেছে ও তার বন্ধু পাস করেছে।।। কিনতু তাতে কি এত কিছুর পরেও বিল গেটস যদি এপোলোর মত  কম্পানির মালিক হয়ে বিশ্বের ধনি হতে পারে তাহলে আমি কেনো পারব না।

2.ক্রিস গেইলঃঃছবিতে কাকে দেখতে পারছেন?? হুম ঠিক ধরেছেন ইনি হলেন বিশ্ব সেরা ক্রিকেটার।।।। তিনি হলেন তার পরিবারের সবচেয়ে খাটো এবং সুন্দর।,কি হাসি পাচ্ছে?? হাসির হলেও সত্যি।। ছোট বেলায় তিনি জঞ্জাল পরিষ্কার করত।।কিনতু আত্মবিশ্বাস, সাহস,প্রচেষ্টায় সে আজ ক্রিকেট বিশ্বে ঝড় তোলা batsman হতে পারে তাহলে আমি কেনো পারব না।

3.থমাস আলবা এডিশন ঃঃতিনি হলেন একজন পদার্থ বিজ্ঞানী।। এডিশন বাল্ব আবিষ্কারক।।তিনি বাল্ব আবিষ্কার করতে গিয়ে ৯৯৯ বার ব্যর্থ হয়েছেন। কিন্তু সে তার গন্তব্য থেকে পিছপা হন নি।।৯৯৯ বার ব্যর্থ হয়েও যদি ১০০০ বারের সময় বাল্ব আবিষ্কার করতে পারে তাহলে আমি কেনো পারব না।।

4.মার্ক জাকারবার্গঃঃমার্ক জাকারবার্গ হলেন সবচেয়ে জনপ্রিয় মাধ্যম Facebook এর প্রতিষ্ঠাতা।।প্রতিষ্ঠাতা  হওয়ার গোপন রহস্য হলো এই যে তার গার্লফ্রেন্ড তাকে সকল সোসিয়াল মাধ্যম থেকে ব্লক করে দিয়েছে।।। তার পরেও সে যদি সবচেয়ে জনপ্রিয় মাধ্যম  Facebook আবিষ্কার করতে পারে তাহলে আমি কেনো পারব না।।।

5.আব্রাহাম লিংকনঃঃআব্রাহাম হলেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট।।।। তার আর একটি সুপরিচিতি ছরিয়ে পড়েছিল শিক্ষকের কাছে বিখ্যাত চিঠি পাঠানোর জন্য।।লিংকন প্রেসিডেন্ট নির্বাচনে ৮ বার ব্যার্থ হওয়ার পরেও সে তার পথ থেকে সরে দড়ায়নি।।।  ৮ বার ব্যর্থ হওয়ার পর ৯ বারের সময় যদি আমেরিকার প্রেসিডেন্ট হতে পারে তাহলে আমি কেনো পারব না।।।

,,,আামাদের সকলের মাঝেই সুপ্ত প্রতিবা রয়েছে।।। আমরা চাইলেই আমরা মার্ক জাকারবার্গ কি,আব্রাহাম লিংকন কি,ক্রিস গেইল কি বিল গেটস হতে পারি কারন পৃথিবীতে অসম্ভব বলে কিছু নেই।।।।ধন্যবাদ।।
,,,নোহান ইব্রাহিম,,,,,