সরকারের ব্যয় বাড়বে 355 কোটি 86 লক্ষ টাকা। এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ সহ বিশেষ ভাতা 15 দিনের শান্তি বিনোদন ছুটি পাচ্ছেন বাংলাদেশ পুলিশ। পুলিশের কমোর্দ্দিপনা বৃদ্ধির জন্য প্রতিবছর এই ভাতা দেওয়া হবে। জানা গেছে পুলিশ বাহিনীতে কর্মরত সব সদস্যকে বিশেষ ভাতা প্রদানের জন্য বছরে প্রায় খরচ হবে 355 কোটি টাকা 86 লক্ষ এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য।


 স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে একটি চিঠি গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রণালয়ের অর্থ সচিব বরাবর পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ উপসচিব ফার্জানা জেসমিন স্বাক্ষরিত চিঠিতে এই কথা বলা হয়েছে। এই বছরে চলতি সপ্তাহ পুলিশ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পুলিশ সদস্যের বাহিনীদের কমোর্দ্দীপনা বাড়ানোর লক্ষ্যে। 


বছরে এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ বিশেষ ভাতা সহ, 15 দিনের শান্তি বিনোদন ছুটি প্রধানের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর। প্রতিশ্রুতি আলোকে অধিদপ্তরের চিঠির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এই চিঠিতে আরো বলা হয়েছে চাকরির বয়স অনুযায়ী  চাকরির প্রথম ও দ্বিতীয় বছরে শুধু মাত্র এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ বিশেষ ভাতা পাবেন পুলিশ বাহিনীর সদস্যরা। চাকরির তৃতীয় বছর থেকে বিশেষ ভাতা সহ বছরে 15 দিনের শান্তি বিনোদন ছুটি প্রাপ্য হবেন।



 সেটা অব্যাহত থাকবে এ বিষয়ে পুলিশের এক সদস্য নাম না প্রকাশের শর্তে বলেন অন্য বাহিনীর শান্তি বিনোদন ভাতা কোন ক্ষেত্রে একমাস আবার কোন ক্ষেত্রে দুই মাস পর্যন্ত হয়ে থাকে। কিন্তু পুলিশের ক্ষেত্রে শান্তি বিনোদন ভাতা খুবই কম থাকার কারণে তারা অনেক সময় ছুটি পান না। এই বিবেচনায় প্রধানমন্ত্রী কতৃপক্ষ পুলিশ বাহিনীর প্রতি এই প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। আমাদের মনে হয় এ বিষয়ে অর্থ বিভাগের সাথে যোগাযোগ করা হলে। সংশ্লিষ্ট এক কর্মকর্তা গতকাল বিকালে জানান। এখন পর্যন্ত এই ধরনের কোন চিঠি  তাদের কাছে আসেননি। এই ব্যাপারে কোন আসলে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। 

:

সূত্র নয়া দিগন্ত,