উম্মে সুলাইম নাম। জাহেলি জুগে অন্য সব মহিলাদের মতই কেটেচে তার জীবন।প্রথম বিয়ে মালেক ইবনে নজরের সাথে।ইসলাম আগমনের পর আনসারদের একটি প্রতিনিধি দল ইসলাম গ্রহণ করেন। উম্মে সুলাইম ও তাদের সাথে ইসলাম কবুল করার সৌভাগ্য অর্জন করেন। তিনি ইসলাম কবুল করার পর তার স্বামীকে ও ইসলাম গ্রহণে দাওয়াত দেন কিন্তু তার স্বামী ইসলাম কবুল করেন না। বরং উল্টো স্ত্রীর উপর হয় রুষ্ট হয়ে সিরিয়ার দিকে চলে যান। তিনি একাই চলে গেলেন এবং পথিমধ্যে শত্রুকবলিত হর মৃত্যুবরণ হযরত উম্মে সুলাইম রা সম্পর্কে ছিলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর খালা তিনি ছিলেন।একজন রুপবতী মহিলা তাই তার স্বামী মৃত্যুর পর বনু নাজ্জার গোত্রের এক সম্ভবসিল যুবক আবু তালহা তাকে বিয়ের প্রস্তাব দেন।

 তখন ও আবু তালহা মুসলমান হন নি হযরত উম্মে সুলাইম র তার বিয়ের প্রস্তাব ফিরিয়ে দিলেন না। তবে শর্ত দিয়ে বললেন সোনো আবু তালহা তোমার প্রস্তাবে আমি রাজি তোমার মত মানুষ কি করে ফিরিয়ে দেই। কিন্তু আমি মুসলমান আর তুমি কাফের একজন কাফের এর সাথে কখনো মুসলমানের বিয়ে হতে পারে না। তোমাকে ইসলাম কবুল করতে হবে। তাহলে বিয়ের হতে পারে। তোমার নিকট কোন মোহর চাইবো না বরং তোমার ইসলাম গ্রহণ হবে আমার জন্য মোহর আবু তালহা হযরত উম্মে সুলাইম রা এর কথা গুলো নিয়ে অনেক চিন্তা ভাবনার পর কালিমায়ে শাহাদাত পাঠ করেন। মুসলমান হয়ে গেলেন এরপর হযরত সুমাইয়া রাঃ এর বিয়ে হযরত আবু তালহার সাথে হয়ে গেলো।

ইসলাম ইতিহাসে এটা এমন একটি ব্যতিক্রম দিয়ে যার মহর্ষি ইসলাম গ্রহণ। কিছুদিন পর হযরত আবু তালহার ঘর আলোকিত করে এক পুত্র সন্তান জন্ম গ্রহন করলেন। তার নাম রাখা হয় আবু ও মায়ের আবু তালহা রহঃ তাকে খুব ভালোবাসতেন। হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাকে খুব আদর করতেন বলেছিলাম যখন তার কাছে দিয়ে আসা-যাওয়া করতেন তখন দেখতেন। আবু ও মায়ের একটি পাখি নিয়ে খেলা করছে।

পাখিটার নাম ছিল নুগায়ের। একদিন পাখিটা মারা গেলেন। হুযুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দেখলেন ও মায়ের মন খারাপ করে বসে আছে তাই তিনি একটু মজা করে বললেন কী উমায়ের তোমার নুগায়ের কোথায়। সে আবু উমার হঠাৎ একদিন অসুস্থ হয়ে গেলেন। ছেলে  অসুস্থতা হযরত আবু তালা ভিষণ ভেঙ্গে পড়লেন। ছেলে অসুস্থতা হযরত আবু তালহা একদিন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দরবার থেকে ফিরতে বেশ রাত হয়ে যায় এ সময় আবু উমায়ের মারা গেলেন। আত্মীয়-স্বজনের মধ্যে শোকের ছায়া নেমে আসলো।